Single Page

জাতীয় আইনগত সহায়তা প্রদান দিবসে “শ্রেষ্ঠ বেসরকারী সংস্থা” হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরষ্কার গ্রহণ করেছেন লিগ্যাল এসিসটেন্স টু হেল্পলেস প্রিজনার্স এন্ড পার্সনস (এলএএইচপি)

গত ২৮ এপ্রিল ২০১৯ ইং, জাতীয় আইনগত সহায়তা প্রদান দিবসে “শ্রেষ্ঠ বেসরকারী সংস্থা” হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরষ্কার গ্রহণ করেছেন লিগ্যাল এসিসটেন্স টু হেল্পলেস প্রিজনার্স এন্ড পার্সনস (এলএএইচপি) এর চেয়ারম্যান এডভোকেট তৌফিকা করিম।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব আনিসুল হক, এম.পি মহোদয়ের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় আইনগত সহায়তা প্রদান দিবসের অনুষ্ঠানমালার উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৯’ উপলক্ষে এবারই কাজের স্বীকৃতি স্বরূপ সংস্থার পক্ষ থেকে প্রথম বারের মতো শ্রেষ্ঠ লিগ্যাল এইড অফিস, শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী ও লিগ্যাল এইডের সঙ্গে সংশ্লিষ্ট শ্রেষ্ট বেসরকারি সংস্থা ক্যাটাগরিতে তিনটি পুরস্কার প্রদান করা হয়।

রাষ্ট্রের তৃনমূল পর্যায়ে আইন সহায়তা পৌঁছে দিতে সরকারের পাশাপাশি দেশীয় বেসরকারী সংস্থাসমূহ (এনজিও) আইনগত সহায়তা বিস্তারে গঠনমূলক ভূমিকা রাখছে। তাই সরকারী আইনগত কার্যক্রমের স্বচ্ছতা, জবাবদিহিতা ও কার্যপরিধির বিস্তৃতির উদ্দেশ্যে উৎসাহ প্রণোদনা হিসেবে “সেরা বেসরকারী সংস্থা” হিসেবে লিগ্যাল এসিসটেন্স টু হেল্পলেস প্রিজনার্স এন্ড পার্সনস (এলএএইচপি) কে মনোনয়ন করা হয়।

দিবসটি উপলক্ষে বিকেলে ধানমন্ডি লেকের রবীন্দ্র সরোবরে “ লিগ্যাল এইড ফেয়ার ও সাংস্কৃতিক অনুষ্ঠান” এর উদ্বোধন করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক। উক্ত অনুষ্ঠানে লিগ্যাল এসিসটেন্স টু হেল্পলেস প্রিজনার্স এন্ড পার্সনস (এলএএইচপি) বিনা মুল্যে রক্তদান কর্মসূচীর আয়োজন করে।

উল্লেখ্য যে, লিগ্যাল এসিসটেন্স টু হেল্পলেস প্রিজনার্স এন্ড পার্সনস (এলএএইচপি) এনজিও বিষয়ক ব্যুরো নিবন্ধিত একটি মানবকল্যাণ ও সেবামূলক সংস্থা যার নিবন্ধন নং-২৫৪৪। এলএএইচপি ২০০৯ সাল থেকে যাত্রা শুরু করে অক্টোবর, ২০১৯ পর্যন্ত বিভিন্ন মেয়াদে ৫৮৪ জন অসহায় কারাবন্দিকে জামিনে মুক্ত করেছে। এই সংস্থাটি বর্তমানে ঢাকাসহ সর্বমোট দেশের (২২) বাইশটি জেলায় গরীব, দুস্থ, অসহায় কারাবন্দি ও বিচার প্রার্থীদের আইনগত সহায়তা প্রদান করে আসছে।